হঠাত কেনো ওয়ার্‌ডপ্রেসে লিখা শুরু করলাম ?

কেমন আছেন সবাই ? ভালো আশাকরি । এই পোষ্টটা ওয়ার্‌ডপ্রেস ব্লগে করা আমার প্রথম পোষ্ট তাই হঠাত কেনো ওয়ার্‌ডপ্রেসে লিখা শুরু করলাম আর এতোদিন পরে কেনো সেটাই বলি।

আমাকে হয়তো অনেকেই চিনবেন যারা সামহোয়্যারে ব্লগিং করেন । আমি সামহোয়্যারে লিখি “জামাল উদ্দিন” নিকে ,যা আমার আসল নামও বটে । যখন মোবাইলে অপেরা মিনি দিয়ে ব্রাউজ করতাম তখনই আমার পরিচয় হয় ওয়ার্‌ডপ্রেসের সাথে ! অবাক লাগছে ? আমি একদিন ভুল করে ওয়ার্‌ডপ্রেসের যে সি এম এস আছে তার সাইটে মানে wordpress.org ঢুকে পড়ি । আমাকে ডাউনলোড করতে দেয় ওয়ার্‌ডপ্রেসের সি এম এস টা । ডাউনলোড করে রেখছিলাম কিন্তু কি করতে হবে , কোথায় ইন্সটল দেবো তার মাথা মুন্ডু বুঝিনি !!

এইচ এস সি পরীক্ষার পর কম্পিউটারে ইন্টারনেট কানেকশন পেলাম , ব্যবহারের সুযোগ পেলাম না । ঢাকায় ৩ মাস কোচিং করে ইউনিভার্‌সিটিতে ভর্‌তি হওয়ার পর বাসায় আসলাম পেলাম পুরো সুযোগ । ব্লগিং শুরু করলাম সামহোয়্যারে । প্রথম দিকে বেশ ভয়ে ভয়ে পোষ্ট দিতাম , কি জানি কি হয় !  তখন আরেকটা কাজ করেছিলাম , ওয়ার্‌ডপ্রেস আবার ডাউনলোড করে উবুন্টুর লোকাল সার্‌ভারে ইন্সটল দিলাম ; ভালো লাগল খুব । তাই কিছুদিন কাজ করলাম । ভাবলাম নিজের ব্লগ এবং অন্যান্য সাইট ওয়ার্‌ডপ্রেসেই  করব । ফ্রী ডোমাইন , হোস্টিং নিয়ে নিজে নিজেই নিজের একটা ব্লগ খুলে ফেললাম , এমন কি একাজের জন্য সারা ওয়ার্‌ডপ্রেস সি এম এস টা কেই বাংলাও করে নিয়েছিলাম । কিন্তু  ঐ যে ফ্রী ডোমেইন হোষ্টিং ! এতো স্ল কাজ করত যে উতসাহ হারিয়ে ফেললাম  । তখন একটা অদ্ভুত কাজ করতাম , আমার লোকাল হোষ্টে থাকা ওয়ার্‌ডপ্রেস ব্লগটাতে নিয়মিত লিখতাম ( !  এখনও লিখি অবশ্য ! ) ।

যাক সে কথা পরে এসব অভিজ্ঞতা বলা যাবে । যা বলছিলাম , সামহোয়্যারে লিখছি , ভালোই যাচ্ছিলো । কিন্তু স্ব-বিষ্ময়ে লক্ষ্য করলাম আমি আমি নিজের কথা লিখতে ভয় পাচ্ছি !! কিন্তু এটা মোটেও আমার কাম্য ছিলো না । ভাবলাম আমার একটা নিজস্ব আবাস দরকার , যা হবে একান্তই আমার । যেখানে আমার সব কথা বলতে পারবো কোন দ্বিধা দন্দ্ব ছাড়াই ।

কিন্তু কথা হল ওয়ার্‌ডপ্রেস কেনো ?? ওয়ার্‌ডপ্রেসের এই সার্‌ভিসটায় কিছু যায়গা পাওয়া যায় , অসীম ব্যান্ডউইন্ডথ পাওয়া যায় , বেশ দ্রুত একটা সাইট পাওয়া যায় সবই সত্যি , কিন্তু আপনি যদি কখনও ওয়ার্‌ডপ্রেসের সি এম এস টা ব্যবহার করেন তাহলে বলবেন ওয়ার্‌ডপ্রেস আমাদের লিখা ছাড়া কিছুই করতে দিচ্ছে না , কাস্টমাইজেশন করতেই দিচ্ছে না !! আমারও ইচ্ছা (আসলে শখ )  নীজের ডোমেইন হোষ্টিং নিয়ে একটা ব্লগ খুলব , অবশ্যই ওয়ার্‌ডপ্রেসে । ততদিন পর্‌যন্ত অপেক্ষা করলে তো হবে না , লিখতে হবে ; তাই ওয়ার্‌ডপ্রেস । যদি কখনও তেমন করি তবে এই ব্লগের সব ইম্পোর্‌ট করে নিয়ে যাবো আমার ব্লগে !! কেমন বুদ্ধি হল বলেন তো ?

ওয়ার্‌ডপ্রেস আসলেই বস! ভালো থাকুন সবাই ।

Advertisements

12 comments on “হঠাত কেনো ওয়ার্‌ডপ্রেসে লিখা শুরু করলাম ?

  1. Rony বলেছেন:

    গুড। ওয়ার্ডপ্রেসে স্বাগতম। ব্লগ-এড্রেস বুকমার্কড।

  2. অভ্রনীল বলেছেন:

    ওয়ার্ডপ্রেস ডট কমে কাস্টোমাইজেশনের সুবিধা কিছুটা কম কিন্তু ব্যবহার করে আরাম পাওয়া যায় অনেক! পুরা ফ্রিতে এত কিছু দিচ্ছে, তো নির্দিষ্ট কিছু জিনিসের জন্য তো তারা দাম চাইতেই পারে, তাইনা!

    যাই হোক, নতুন ব্লগে স্বাগতম জানাই। আরেকজন উবুন্টু ফ্যান পেলাম মনে হয়। 😀

  3. Rony বলেছেন:

    ব্লগার নিয়ে যে টিউটোরিয়ালটা লিখেছ সেটা প্রকাশ করে ফেল। পড়ার অপেক্ষায় থাকলাম।

  4. Aero বলেছেন:

    ফ্রি ওয়ার্ডপ্রসের চাইতে ব্লগার.কম এর ফ্রি ব্লগে সুবিধা অনেক বেশি। একটা ব্লগ খুলে কয়েকদিন ব্যবহার করে দেখুন। সন্তুষ্ট না হলে বাদ দিয়ে দেবেন।

    ভালো থাকুন

    • ব্লগার ব্যবহার করেছি , ঐটাতে সুবিধা অনেক বেশী ঠিক , ইচ্ছা মত সাজানো যায় এইটাও ঠিক। কিন্তু বললাম না ওয়ার্ডপ্রেসের প্রতি মায়া , কিছুদিন যে লোকালহোষ্টে ওয়ার্ডপ্রেস চালিয়েছিলাম ওই মায়া কাটাতে পারিনি 🙂

      আপনি ভালো থাকুন ।

      অট. বাংলা হ্যাকস সাইটটা আপনার ? ওই সাইটটা আমার খুব পছন্দের একটা সাইট । মনে মনে জানার ইচ্ছা ছিলো এই ব্লগটা কে লিখেন , আজকে জানা হয়ে গেলো 🙂

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s