উবুন্টুতে অফ-লাইনে সফটওয়্যার ইন্সটলের একটা চমকপ্রদ উপায়

আমি যখন উবুন্টু ইউজ করা শুরু করি (তখন ৭.১০ এসেছে) তখন আমার কোন ইন্টারনেট কানেকশন ছিলো না 😦 । মাঝে মাঝে ধার করে ইন্টারনেট এনে আমি কাজ চালাতাম । তবে বেশীরভাগ সময় আমি সাইবার ক্যাফেতে গিয়ে উবুন্টুর ডেবিয়ান ফাইলগুলো ডাউনলোড করে আনতাম , বাসায় এনে একটা একটা ইন্সটল করতাম । বুঝুন 😐 , ডিপেন্ডেন্সি গুলো একটা একটা করে ইন্সটল করাতে আমার কত পরিশ্রম হত :(। শুধুমাত্র এই ইন্টারনেট না থাকার কারনে আমি আমার বন্ধুদেরকে উবুন্টু দিতে পারিনি । যদিও তাদের সবাইকে একটা একটা সিডি ঠিকই দিয়েছি কিন্তু ইন্টারনেট না থাকায় কেউই ইন্সটল করতে রাজি হয় নি । কে যায় এত ভেজাল করতে ? আজকে আমি বলব কি করে খুব কম কস্ট করে ইন্টারনেট ছাড়াই উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করতে পারেন ( ঠিক ইন্টারনেট ছাড়া নয় 😉 !!! )। অবশ্য এটা ঠিক এই লেখাটা যারা পড়বেন তাদের হয়ত টিউটরিয়ালটা তেমন দরকার হবে না , কিন্তু অন্যদের জানাতে পারেন । এজন্য আপনাদের দরকার হবে দুটি কম্পিউটার একটা আপনার যাতে কোন ইন্টারনেট কানেকশন নাই অন্যটা যাতে ইন্টারনেত কানেকশন আছে… এটা হতে পারে আপনার বন্ধুর বা কোন সাইবার ক্যাফের 😐 । এই টিউটরিয়ালটাতে আমি মূলত উবুন্টু ৯.০৪ নিয়ে আলোচনা করেছি , অন্য ক্ষেত্রে প্রায় একই রকম হবে।

এবার ফাইলগুলো এক্সট্রাক্ট করে নিন । কোন ফাইলের নাম Packages ভিন্ন অন্য কোন নাম থাকলে সেটাকে Packages করে নিন।

  • এবার টারমিনাল খুলুন । লিখুন sudo nautilus । যে ফাইল ব্রাউসারটা খুলবে সেটা দিয়ে আপনার করা dist ফোল্ডারটি কপি করে Home এ রাখুন ।
  • এবার System -> Administration -> Software Sources এ যান । Ubuntu Software ট্যাব এ সবগুলো ঠিক উঠিয়ে দিন ।



  • Updates ট্যাবে গিয়ে সব ঠিক উঠিয়ে দিন ।


  • এবার Third-Party Software এ যান । Add বাটনে ক্লিক করুন । যে বক্স আসবে তাতে লিখুন

    deb file:///home// jaunty main multiverse restricted universe

    এখানে এর যায়গাতে শুধু আপনার উবুন্টুর ইউজার নেম লিখবেন ।


  • এবার

    http://archive.canonical.com/ubuntu jaunty partnar http://archive.canonical.com/ubuntu jaunty partner (Source Code)

    এই দুইটাতে যদি ঠিক দেয়া থাকে তবে তা উঠিয়ে দিন , এবং নতুন যে রিপোজেটরিটা এড করলেন তাতে ঠিক দিয়ে দিন।

  • রিলোড করতে বললে রিলোড করুন । সব ঠিক থাকলে রিলোড হবে ।আমাদের জটিল কাজ শেষ। এবার সফটওয়্যার ইন্সটল করার পালা।
  • Synaptic Package Manager খুলুন । যে সফটওয়্যারটা ইন্সটল করবেন তাতে ক্লিক করে Mark For Install সিলেক্ট করুন । ডিপেন্ডেন্সি গুলো সিলেক্ট করার কথা বললে OK করুন । ধরা যাক আমি abbrowser ইন্সটল করব । আমি মেইন প্যাকেজটা ইন্সটল করার জন্য সিলেক্ট করলাম । অন্য ফাইলগুলো সিলেক্ট হবে।


  • এবার সিনাপ্টিকে File এ ক্লিক করুন । Generate Package Download Script এ ক্লিক করুন ।নাম দিন । নামের শেষে .txt ফাইল এক্সটেনশন লাগিয়ে দিন । অন্য কোন ড্রাইভে সেভ করে নিন । যেমন আমার ফাইলটা হল abbrowser.txt । সিনাপ্টিক ক্লোজ করে বেরিয়ে আসুন ।


  • টেক্সট ফাইলটি খুলে দেখুন প্রতিটি লিঙ্ক

    wget -c http://file:///home//ubuntu/pool/….

    এমন দেখাবে । এই অংশটাকে

    http://mirror.ox.ac.uk/sites/archive.ubuntu.com/ubuntu/pool/

    দিয়ে রিপ্লেস করতে হবে। টেক্সট এডিটরে রিপ্লেস অপশন এ গিয়ে এক ক্লিকেই এটা করা যাবে। এবার টেক্সট ফাইলটা নিয়ে যেখানে আপনি ইন্টারনেট পাবেন সেখানে গিয়ে ফাইলগুলো ডাউনলোড করে নিন ।

  • সহজে ডাউনলোডের জন্য IDM এ ঢুকে Task->Import->Text file থেকে আমাদের ফাইলটি দেখিয়ে দিন । ব্যস আই ডি এম সব লিঙ্ক ডাউনলোড করে রাখবে। 🙂
  • ফাইলগুলো ডাউনলোড শেষে আপনার পিসিতে নিয়ে আসুন ।
  • টারমিনাল খুলে লিখুন sudo nautilus . এই ফাইল ব্রাউসারটাতে আপনার ডাউনলোড করা ফাইলগুলো /var/cache/apt/archive এ কপি করে দিন । আপনার বন্ধুর পিসিতে /var/cache/apt/archive/ এ থাকা .deb ফাইলগুলো কপি করেও ব্যবহার করতে পারেন । 🙂
  • এবার আপনার সেই সফটওয়্যার গুলো সিনাপ্টিক থেকে ইন্সটল করে নিন , শুধু ক্লিক করবেন আর এপ্লাই করবেন । ব্যাস !!!
  • বিঃদ্রঃ যেসব ডেবিয়ান ইন্সটলার নিজে আলাদা স্ক্রিপ্ট চালায় সেগুলো হয়ত কাজ করবে না :(… তবে সব কাজ চালানোর মত সবকিছুই ইন্সটল করা যাবে… আর এই টিউটরিয়ালটা Jaunty এর জন্য । অন্য কোন ভারসন হলে শুধু নামটা চ্যাঞ্জ হবে ।

এবার বলি কি করা হল এখানে । Packages.gz ফাইলগুলো সকল প্যাকেজের তথ্য ধরে রাখে (লিঙ্ক , ডিপেনডেন্সি ইত্যাদি )। যখন আমরা প্যাকেজ আপডেট করি তখন এই ফাইলগুলো নামিয়ে সফটওয়্যারের তথ্য আপডেট করে নেয় । আমরা এখানে এই ফাইলগুলো অফ-লাইনে হোষ্ট করে সেগুলো থেকে তথ্য নিয়ে ডাউনলোড লিঙ্ক তৈরি করেছি । এখানে যে প্যাকেজগুলো দরকার সেগুলোর ডাউনলোড লিঙ্কই শুধু তৈরি হচ্ছে তাই ডিপেন্ডেন্সি নিয়ে চিন্তা-ভাবনা করা আর লাগছে না :)।

Advertisements

6 comments on “উবুন্টুতে অফ-লাইনে সফটওয়্যার ইন্সটলের একটা চমকপ্রদ উপায়

  1. সারিম খান বলেছেন:

    ভাইরে। আপনার পদ্ধতি অনেক জটিল, এবং সমস্যায় পরার সম্ভবনা প্রবল।

    লোকাল রেপো তৈরী করাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

    উবুন্টুতে এইসব কাজ করা অনেক সোজা।

    • হুম ! কথা সত্যি । অন্য কিভাবে লোকাল রেপো বানাবো বলেনতো ? এইখানে কিন্তু আমি একটা লোকাল রেপোই বানালাম … আরো সহজে ইন্টানেট ছাড়া লোকাল রেপো বানাতে পারলে তো খুব ভালো হয় । এইটাকে আরো ডেভেলপ করা গেলো ।
      অগ্রিম ধন্যবাদ ।

  2. সারিম খান বলেছেন:

    এইটা পড়ুন।
    http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=42&t=5123

    অনেক জ্ঞান লাভ করতে পারবেন। আমি অবশ্য অনেক আগে থেকেই ঔ পদ্ধতিতে কাজ করতাম তবে টিউটো লেখা হয়েছিল না। জাহিদ সুমন ভাই লিখে ফেলেছেন ঔটা কয়েকদিন আগে।

    • একদম সহজ করে দেয়া দেখছি ! ধন্যবাদ লিঙ্কটা শেয়ার করার জন্য ।
      আমার দেয়া পদ্ধতিটা একটু জটিল বটে , সাথে এখন অনেকটা অচল কারন অনেকেরই নেট কানেকশন আছে । কিন্তু যখন এটা তেৈরি করেছিলাম ( ৮.০৪ এ ) তখন এটা আমার দরকার ছিল , কারন তখন আমার কোন ইন্টারনেট কানেকশন ছিলো না । চিন্তা ভাবনা করে আর এপিটি এর কাজ করার ধরন থেকে এটা বের করেছিলাম । এখানে ওয়েবের রেপোতে থাকা পুরো প্যাকেজ ফাইল ( মেইন , মাল্টিভার্স , রেস্ট্রিক্টেড , ইউনিভার্স সবগুলো ) থাকায় যেকোন সফটের ডাউনলোড স্ক্রীপ্ট বানিয়ে সাইবার ক্যাফে থেকে ডাউনলোড করে নিয়ে আসা যেতো , আর আমি করতাম ও তাই ।
      অন্যের পিসিতে বানানো স্ক্রীপ্ট ব্যবহার করলে একটা সমস্যা আছে । যদি এমন হয় একটা ডিপেন্ডেন্সি তার পিসিতে ইন্সটল করা কিন্তু আমারটাতে নেই তখন তার পিসি থেকে স্ক্রীপ্ট বানানোর কারনে আমি ঐ ডিপেন্ডেন্সিটা পাবো না । সেজন্য লোকাল পিসির স্ক্রীপ্ট দরকার ।

  3. সারিম খান বলেছেন:

    @জামাল উদ্দিন

    অফ লাইন ইন্সটলার বা রেপো সব সময় লাইভ সিডিতে তৈরী করতে হয় । সেটা জানেন না ????
    লাইভ সিডিতে সবচেয়ে কম ডিপেনসি না সফটওয়ার থাকে তাই কোন সমস্যা হয় না।

    • নাহ ! প্রথমেই ওটা বাদ দিয়েছিলাম একটা কারনে … আমি যত দূর জানি উবুন্টু রেপো থেকে পুরানো প্যাকেজগুলো বাদ দিয়ে দেয়া হয় । তাইলে তো হিসাব মতে অনেক ফাইলই পাওয়া যাবে না । সেটা সমস্যা হয়ে যাবেনা ?
      এক্সপেরিমেন্ট করে দেখতে চাচ্ছিলাম কিন্তু ১ সপ্তাহ যাবৎ হার্ডডিস্ক নষ্ট , তাই কিছুই করতে পারছি না । ইলেকট্রিক শক খেয়ে এখন সে পরপারে 😦

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s