উবুন্টু ১০.০৪ ল্যুসিড লিনক্স নিয়ে ঝামেলা ! উবুন্টুর নয় আমার !!

কিছুদিন হল ল্যুসিড লিনক্সের বেটা ১ ভার্সন রিলিজ হয়েছে । উবুন্টু ৯.০৪ আমার খুব ফেভারিট ছিলো বলে এটা থেকে ট্রান্সফার হয়ে আর উবুন্টূ ৯.১০ তে যাইনি । কিন্তু ল্যুসিড রিলিজ হওয়ার পরপরই মাথায় ভুত চেপে গেলো যে ল্যুসিড ব্যবহার করতে হবে এবং তা বেটা ভার্সন থেকেই । সেটা করতে গিয়েই যত বিপত্তি !

আমার নিজের ইন্টারনেট কানেকশনটা খুব লিমিটেড , মাত্র ২ জিবি । কোন গান , কোন ভিডিও ডাউনলোড না করে শুধু ব্রাউজিং আর আপডেট করেই ২ জিবির বেশী খরচ হয়ে যায় । তাই ডাউনলোড করার চিন্তাটা মাথায়ই ছিলো না । এমন সময় পেলাম আমার এক চাচাকে , চাচা আবার গ্রামীনের আন-লিমিটেড ব্যবহার করেন । ব্যস ! আমিও টরেন্ট ডাউনলোড লাগিয়ে দিলাম । দুইদিনে শেষ পর্যন্ত ডাউনলোড হল । আজ সকালে গেলাম আইএসও টা আনতে । এমডি৫হ্যাস চেক করে দেখলাম ফাইল ঠিক মতই ডাউনলোড হয়েছে । নিশ্চিত মনে কপি করে বাসায় আনলাম । ঝামেলার শুরু এখানেই , বাসায় এসে দেখি এমডি৫ আর ঠিক নাই ! অন্যরকম অয়ে গেছে ! অথচ আমি শিউর হওয়ার জন্য পান-ড্রাইভেও এমডি ফাইভ চেক করে দেখেছি । কোন সমস্যা ছিলো না ।

বিকালে আবার গেলাম চাচার বাসায় । এবার আর কপি না করে ইউনেটবুটিন দিয়ে বুটেবল ড্রাইভ বানিয়ে আনলাম । এবার কোন অজানা কারনে বুট হয় না , বলে বুট এরর । অথচ প্রথমে যে আই এস ও টা কপি করে এনেছিলাম সেটা ইউনেটবুটইন দিয়ে রাইট করে বুট করেছিলাম । বুট হতে কোন সমস্যা করেনি কিন্তু ফাইল করাপ্ট থাকার কারনে আর আগানো যায় নি !

চাচার পিসি ভাইরাস আক্রান্ত সেটা একটা কারন হতে পারে । দেখা যাক , কাল আবার যাচ্ছি । এবার লাইভ সিডি থেকে বুট করে কপি করে চেষ্টা করে দেখবো । এবার হলেই হল । মাঝ দিয়ে শুধু আমার আগের এতো সাজানো গোছানো উবুন্টুর ইন্সটলেশনটা গেলো 😦

ল্যুসিড ব্যবহার করে একটা পুরো রিভিউ লেখার ইচ্ছা আছে । ভালো থাকবেন সবাই ।

Advertisements

4 comments on “উবুন্টু ১০.০৪ ল্যুসিড লিনক্স নিয়ে ঝামেলা ! উবুন্টুর নয় আমার !!

  1. tanim বলেছেন:

    ভালো কথা রিভিউ লিখবা… কিন্তু এখন যে ফাইলটা করাপ্টেড হয়ে গেলো… এখন তো আর কাজ করবে না…

  2. অভ্রনীল বলেছেন:

    বেটা ফেটা না ধরে একবারে মেইন এডিশনটা নামায়া ফেললেইতো ঝামেলা শেষ। আরতো মাত্র একমাস!

    • আসলে ঐ যে ইউডেভ আর নোটিলাস নিয়ে সমস্যা হয়েছিল সেটার কারনেই নামিয়ে ফেললাম । 10.04 এর ম্যাসেজিং এরিয়াটা দারুন করেছে , বুট-টাইম অনেক কম মনে হল । বেটাই বুট করল 10 সেকেন্ডে ! যদিও সিস্টেম বারবার ক্রাশ করছিল , আপডেট নিতে চাচ্ছিল প্রায় 400 মেগা , চাচার কানেকশনটা আনার অপেক্ষা করে আপডেট দেইনি ।

      এখন অব্স্থা তো করুণ 😦 বিদ্যুতের সমস্যায় হার্ডডিস্ক নষ্ট আজ সাত দিন । ডাটাগুলো রিকভারি না করা গেলে আমি শেষ !

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s