বৃষ্টিবিহীন বৈশাখের বিলম্বিত শুভেচ্ছা

আচ্ছা , গতানুগতিক বলে একটা শব্দ আছে নিশ্চই জানেন । শব্দটা এলো কোত্থেকে বলতে পারেন ? আমি জানিনা ( বরাবরই ট্রেডিশনাল বাংলা ব্যকরন পড়িনি ) , তবে চেষ্টা করে দেখি – গতানুগতিক কে ভাংলে পাওয়া যায় তিনটা অংশঃ গত , অনু/আনু , এবং গতিক । নাহ! এথেকে আসলে কিছু হচ্ছে না , একটু বদলে দিয়ে চেষ্টা করি । গত ( আগের ) অনু > অনুযায়ী , গতি । জোড়াতালি দিয়ে পাওয়া গেলো “আগের মত গতি” , তবে আমার মনে হয় না এটাই উৎপত্তি । যাক সে কথা , আমার এবারের বৈশাখটার গতিও আগের মতই ছিল । বাইরের থেকে দেখলে কোন হেরফের হয়েছে বলে মনে হয়নি । তবে গত রাতে ভেবে বের করলাম ভেতরে একটা ( বা দুইটা ) বড় ধরনের পরিবর্তন মনে হয় ঘটে গেছে ! বিষয়টা নিয়ে ঝড়ে কাশা দরকার ।

বাংলা ব্লগ জগতে আমার আগমন গত বছরের অক্টোবরে , আর শুরুটা হয়েছিল সামহোয়্যার ইন এ । প্রথমদিকে পিসির কাছ থেকে অনেক দূরে বসবাস করার কারণে লেখা হয়ে উঠেনি , এই কারণে সামহোয়্যারইন আমাকে ফ্রন্ট-পেজে একসেস ও দেয়নি । তবে আফসোস যে ওয়াচে থাকা অবস্থায় কিছু লেখা লিখেছিলাম যা কখনও কারো নজরে পড়বে না ( যদিও বিচারে তেমন কোন গুরুত্বপূর্ণ লেখা না ) । সেগুলো নজরে আনার জন্য রিপোষ্ট করার ইচ্ছাও আমার নাই । যাই হোক , ১ মাস হওয়ার পর ফিডব্যাকে জানালাম , আমাকে একসেস দেয়া হল । আমিও স্বউদ্দ্যমে লিখা শুরু করলাম । বেশ নেশা নেশা লাগছিল !

এই নেশাই হল কাল ! আমার ডাইরিটা আর লেখা হচ্ছেনা গত ৬ মাস ধরে ( লেখা বাদ দেন , খুলেই দেখছি না ! ) । ডাইরিতে আমি যেরকম লেখি , এইখানে ( + সামু ও অন্যান্য ব্লগে ) সেইরকম লিখা তো সম্ভব না , তাই না । এতে কী হচ্ছে আমার লেখার ঢংই বদলে যাচ্ছে ! প্রযুক্তি আমাকে সরিয়ে রাখছে আমার কথা বলার আসল যায়গা থেকে , ব্যাপারটা ভেবেই আমার কাল মাথা ঘুরে উঠল ।

ধ্যত! বৈশাখের শুভেচ্ছা জানাতে গিয়ে কী থেকে কী লিখছি । মাথাই খারাপ ! সবাইকে নতুন বছরের শুভেচ্ছা । আর আরেকটা কথা , প্রযুক্তি যেনো ডাইরি লেখার মত এমন অভ্যাসগুলো বদলে না দেয় সেদিকে খেয়াল রাখবেন । আমি আবার ডাইরির কাছে ফিরে যাচ্ছি , বুঝতে পারছি মনের কথা জমানোর জন্য ডাইরীর কোন বিকল্প নাই ।

সবাইকে বর্ষণহীন , কালবৈশাখহীন বৈশাখের বিলম্বিত সাথে লেখা দিয়ে বিরক্ত করা শুভেচ্ছা ।

2 comments on “বৃষ্টিবিহীন বৈশাখের বিলম্বিত শুভেচ্ছা

  1. তাপস বলেছেন:

    নববর্ষের শুভেচ্ছা।

মন্তব্য করুন

