ব্লগে সামান্য কিছু পরিবর্তন করলাম – বাদ দিলাম গান আর বই ডাউনলোড

নাহ ! শেষ পর্যন্ত মন মানল না । আমার ব্লগে দুইটা পেজ ছিল , একটা বাংলা গান ডাউনলোডের আরেকটা বাংলা বই ডাউনলোডের । বলাই বাহুল্য গান , বই যেটাই বলেন দুইটাই ছিল পাইরেটেড সোর্স থেকে পাওয়া । অন্য ফোরাম বা ব্লগের কেউ আপলোড করেছেন আর আমি সেগুলো কপি করে নিয়ে এসেছি , বসিয়ে দিয়েছি আমার সাইটে । এইসব সাইট থেকে অনেক অনেক গান , বই ডাউনলোড করেছি । গানগুলো বন্ধু-বান্ধবকে দেয়া ছাড়া আর কোন কাজে লাগেনি সত্যি , কিন্তু বইগুলো বেশ কাজে লেগেছিল ।
পিসিতে বসলে এমনিতেই একটু চঞ্চলতায় ভুগি । গান ছাড়লে ১ মিনিটের বেশি শোনতে পারিনা তেমনই বই খুললে ১০/১২ পাতার বেশী পড়তে পারি না । আবার ক্গুজে বই নিয়ে বসলে পুরো উল্টো , একটা বই সো যত বড়ই হোক এক বৈঠকে পড়তেই বেশী পছন্দ করি আমি । তাই কাগজের বইয়ের সাথেই সখ্য ভালো । কিন্তু বুঝতে পারছিলাম না কোন বই কিনব , কোনটা না । বইয়ের বাইরের মলাট দেখে তো আর বলা যায়না কোনটা সুন্দর ! এইক্ষেত্রে আমাকে সাহায্য করেছে এইসব পিডিএফ আকারের বই ।

এইসব বইয়ের বা গানের সবচেয়ে বড় সমস্যা হল পাইরেসীর বিষয়টা । কোন লেখকের একটা বই বা কোন গায়কের একটা গান আমার মনে হয় তার কাছে সন্তানের মত । সেই সন্তানের যদি কোন দাম না থাকে তবে বলেন কে না কষ্ট পায় । একটা বইয়ের সাথে কতজন মানুষের জীবন জড়িত একবার ভেবেছেন । লেখক , প্রকাশক , প্রুফ-রিডার , বাধাইকারক … কত কত মানুষের তৃপ্তি নষ্ট হচ্ছে , মুখের ভাতটুকু কেড়ে নেয়া হচ্ছে ।
বাংলা সাহিত্যের রম্য লেখার রাজা সৈয়দ মুজতবা আলি কি বলেছেন জানেন তো ? তিনি বলেছিলেনঃ

তাও বুঝতুম যদি বাঙালীর জ্ঞান তৃষ্ণাটা না থাকত , আমার বেদনাটা সেইখানে । বাঙালি যদি হটেনটট হত তবে কোন দুঃখ ছিল না । এরকম অদ্ভুত সংমিশ্রণ আমি ভূ-ভারতের কোথাও দেখিনি । জ্ঞান তৃষ্ণা তার প্রবল কিন্তু বই কেনার বেলা সে অবলা ।

আর অবলা থাকার দিন আছে বলে আমার মনে হয়না । বই কিনা , আর বই পড়ার মাঝে যে কী আনন্দ তা লিখে বোঝানো আসলে মুশকিল । এই বইমেলায় নিজের টাকায় অনেকগুলো বই কিনেছি , শুধু হুমায়ুন আহমেদ , জাফর ইকবাল না অন্য বইই বেশী । বই পড়তে এইবারের আনন্দটা একটু বেশীই ছিল 🙂
ভালো থাকুন সবাই , আর বেশী বেশী করে বই কিনুন , বই পড়ুন ।

( আরো কিছু পরিবর্তন অবশ্য করেছি , সেটা ঘুরলেই বুঝবেন 🙂 )

3 comments on “ব্লগে সামান্য কিছু পরিবর্তন করলাম – বাদ দিলাম গান আর বই ডাউনলোড

  1. অভ্রনীল বলেছেন:

    ব্যপারটাকে আমি স্বাগতম জানচ্ছি! ভালো কাজ! 🙂

  2. […] আর বই ডাউনলোডের পেজ দুইটা বাদ দিলাম (বিস্তারিত) । এরপর থেকেই ভাবছিলাম এই পেজগুলোর […]

মন্তব্য করুন

