ব্লগ নতুন যুক্ত করলাম “অনুরোধ , পরামর্শ ও জিজ্ঞাসা” পাতা

কিছুদিন আগে ব্লগ থেকে গান ডাউনলোড আর বই ডাউনলোডের পেজ দুইটা বাদ দিলাম (বিস্তারিত) । এরপর থেকেই ভাবছিলাম এই পেজগুলোর যায়গায় কী দেয়া যায় যাতে আমার ও সুবিধা হয় , অন্যদেরও উপকার হয় । সেই ভাবনা থেকেই আজ একটা নতুন পেজ খুললাম , নাম দিলাম “অনুরোধ , পরামর্শ ও জিজ্ঞাসা” ।

মিথোজীবিতা নামে একটা বিষয় আছে জানেন নিশ্চয়ই । না জানলেও সমস্যা নাই , মিথোজীবিতা হল দুইটি জীবের মাঝে এমন পারস্পরিক অবস্হান যেখানে দুইটি জীবই উপকৃত হয় । এই পেজটি আশা করি এক রকম মিথোজীবিতা তৈরি করবে আমার এবং এই সাইটের পাঠকদের মধ্যে । মিথোজিবিতার ফলাফল সবসময় ভালো হয় । জগতের এক প্রাণির সাথে আরেক প্রাণির যে মিথোজীবিতা আছে তা যদি আমরা বুঝতে পারতাম ঠিকমত তবে এই জগতে কোন অশান্তি থাকত বলে আমার মনে হয় না ।

এই পাতার আরেকটা উদ্দেশ্য আছে । টেকী ( বিশেষ করে উবুন্টু নিয়ে ) বিষয় নিয়ে লিখতে আমার ভালো লাগে । কিন্তু কোন লেখা শুরুর আগে “এই লেখা আসলেই দরকার কিনা / কারো কাজে লাগবে কিনা ” এই হেসিটেশনে ভুগি । তাই লিখতে পারি না । এই পাতা থেকে সেটাও জানা যাবে – কে কী জানতে চাচ্ছেন ।

আমার এই আবোল-তাবোল ব্লগে আপনার ভ্রমণ আনন্দময় হোক !

Advertisements

12 comments on “ব্লগ নতুন যুক্ত করলাম “অনুরোধ , পরামর্শ ও জিজ্ঞাসা” পাতা

  1. Rony বলেছেন:

    গুড । আমার ব্লগেও এরকম একটা পেজ আছে। সেটা রাখার জন্য পরামর্শ দিয়েছিলেন মাহমুদ ফয়সাল ভাই। পেজ খোলার ৫-৭ দিনের ভেতর দেখি ৫০-৫৫ টা’র মতো মন্তব্য জমে গেছে। 😀 😀

    এই পেজটাও কয়েকদিনে মন্তব্যে ভরে উঠবে বলে মনে হচ্ছে। আর আমার কাছে কেউ উবন্টু নিয়ে জানতে চাইলে সরাসরি এখানে রিডাইরেক্ট করে দেব 😀 😀

    • ইন্টারএকশন বাড়ানোর জন্য এমন পেজ আসলেই অনেক কাজের 🙂
      একটা থ্যাংকইউ পিং-ব্যকের ব্যবস্হা থাকলে ভালো হত ; আপনি এখানে রিডাইরেক্ট করে দিলেই একটা সাথে সাথে একটা ধন্যবাদ পিং-ব্যাক 🙂 🙂
      অনেক ধন্যবাদ রনি ভাই ।

      ( এইটা মনে হয় এখন পর্যন্ত দ্রুততম কমেন্ট , প্রকাশের ৮ মিনিটের মাথায় 😀 )

  2. অভ্রনীল বলেছেন:

    ইয়ে… থিমটা পাল্টানো যায়না? এই থিমটাতে সাইটের পেজ খুঁজতে খবর হয়ে যায়… অন্যান্য উিজেটগুলো থেকে আলাদা করা যায়না। সাধারণত যেকোন সাইটে বিশেষ করে ব্লগগুলোতে পেজ যদি ব্লগের অন্যান্য উইজেট (কমেন্ট, আর্কাইভ, ক্যাটাগরি, সার্চ বক্স ইত্যাদি) থেকে আলাদা রাখা হয় তাহলে লোকজনের জন্য পেজগুলো খুঁজে বের করতে সুবিধা হয়। সেজন্য বেশিরভাগ সাইটেই অন্যান্য উইজেট থেকে আলাদা করতে পেজ লিংকগুলোকে হরাইজন্টাল নেভিগেশন বারে রাখা হয়। তাই বলছিলাম যে যদি থিমটা পাল্টে এমন থিম দেয়া যেত যেখানে পেজ লিংকগুলো হরাইজন্টালভাবে থাকবে তাহলে ভালো হয়।

  3. আপনার সাইটা ভাল লাগল। চালিয়ে যান।

    আপনার অনুরোধ, পরামর্শ বিভাগে দেখলাম Older Comments
    এটি কীভাবে সেট করলেন জানালে উপকৃত হব। কারণ,আমারও এ বিভাগটিতে অনেক কমেন্টস জমে গেছে।
    ধন্যবাদ।

    • Jamal Uddin বলেছেন:

      Dashboard – Settings – Discussion Settings এ যান , সেখানে :
      Break comments into pages with —- top level comments per page and the —- page displayed by default এই সেটিংয়ে যথাক্রমে কতগুলো কমেন্ট একপেজে দেখাতে চান সেটা সিলেক্ট করুন , Last না First পেজ দেখাবে সেটা সিলেক্ট করুন । সেভ করে বেরিয়ে আসুন । আপনি যা করতে চাচ্ছেন তা হয়ে যাবার কথা ।

      আমার ব্লগ ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম । ভাল থাকবেন ।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s