এতোদিন যেথায় ছিলাম ( একটি পুনঃসূচনামূলক অপ্রয়োজনীয় লেখা , না পড়তে উৎসাহিত করা হচ্ছে )

যারা আমার ব্লগে মোটামুটি আসেন তারা হয়ত লক্ষ্য করেছেন গত প্রায় ১ মাস ধরে আমার কোন লেখা নেই , যারা ফেসবুকে আমার ফ্রেন্ড আছেন তাদের সাথে কোন যোগাযোগ নেই , টুইটারে মাঝে মাঝে পাওয়া গেলেও তা খুবই কম । এই ব্লগে আমার শেষ লেখাটা ছিল সম্রাটের মৃত্যুর পর – যখন বৃহঃ-শুক্র বন্ধে বাড়ি এসেছিলাম … একটু আরাম করে ঘুমাবো বলে !

গত কিছুদিন আগে (২০ শে জুন থেকে) বুয়েটের অনির্দিষ্টকালীন ছুটির কথা সবাই জানেন মনে হয় । কেনো এবং কেমন করে এমন একটা ঘটনা ঘটল তার হাড়ির খবর অনেকেই জানেন না , আর জানানোটাও এখানে আমার উদ্দেশ্য না । থাকনা একটা বিষয় মানুষ যেভাবে মনে করছে সেভাবে – তাতে কী আসে যায় ! বন্ধের কারণে এখনও আবার বাড়িতে , আবার ব্লগিং । তবে শুধু একটা সূচনা করা ছাড়া এই লেখাটার আর কোন উদ্দেশ্য নেই – অনেক দিন ব্লগিং থেকে দূরে থাকায় খেই হারিয়ে ফেলেছি যে ।

ক্লাশ শুরুর পর বেশ সমস্যায় ছিলাম । থাকার যায়গা নেই , পড়ার যায়গা নেই ! কী যে অদ্ভুত অব্স্থা ! কাধে আমার ব্যাকপ্যাক নিয়ে এখান থেকে ওখানে ঘুরি । ব্যাকপ্যাকই সব – বই-খাতা , কাপড়-চোপড় সব ! আমি অবাকের উপর অবাক হয়েছি নিজেকে নিয়েই । যে আমি সাজানো গোছানো একটা টেবিল , সকল রকম দরকারী জিনিসপত্র , আমার হাবিজাবি জিনিসের টুলবক্সকে চোখের সামনে না রেখে পড়তে পারতাম না সেখানে কিছু ছাড়াই এক সপ্তাহ সব করেছি !
দ্বিতীয়বার যখন হলে সিটের জন্য গেলাম তখন মোটামুটি নিশ্চিত ছিলাম যে এবার কিছু একটা হচ্ছেই – সমস্যার আংশিক হলেও সমাধান হবে । খোদার কৃপায় হলও তাই । থাকার যায়গার মত অন্যতম একটা চাহিদা মিটে যাবার পর ব্লগের চাহিদা মাথাচাড়া দিয়ে উঠল আবার । যে সময়টাতে থাকার যায়গাই ছিল না সে সময়ে ব্লগের কথা মনে হলে নিজেকে প্রবোধ দিতাম – ‘ এইতো! আর কয় দিন ‘ । আর হলে উঠার পর এটা প্রবোধ থেকে প্রশ্ন হয়ে গেলো – ” আর কয় দিন ? ” । মোবাইলে জিমেইলের এপস থেকে জানতে পারছি কেউ একজন কিছু বলেছেন – কিন্তু তার জবাব দিতে পারছি না – কি কষ্টকর অভিজ্ঞতা ।

যাক এবার আশা করি আর কষ্টে ভুগতে হবে না – ব্লগবাড়ি থেকে দূরে থাকতে হবে না । যাবার সময় আমার পিসিখানাকে নিয়ে যাচ্ছি তো ! 🙂

এই লেখাটা কোন কারো কোন কাজে আসল না , আসবেও না । তাই ফালতু লেখাতে একটু রস লাগাতে একটা গল্প বলি –
প্রথম দুই সপ্তাহে আমার এক আঙ্কেলের সাথে দেখা হয়েছিল । আঙ্কেল উনার পিসিতে গান শোনা , মুভি দেখা ছাড়া আর কোন কাজই কখনও করেছেন বলে আঙ্কেল নিজেও মনে করতে পারেননি ! 🙂 সেই মেসে আরেকটা পিসি আছে ইন্টারনেট কানেকশনসহ – সেটা থেকে মুভি ডাউনলোড করে দেখাই আঙ্কেলের কাজ , আর সাথে ফ্রী হিসাবে ভাইরাস ইন্সটল । আঙ্কেলের মেক্সিমাম মুভির ফাইল ভাইরাস লুকিয়ে রেখেছিল তার নিজের ফাইল দিয়ে । আমি আঙ্কেলকে লিনাক্স মিন্ট ইন্সটল করে দিলাম । তো এক সপ্তাহ আঙ্কেল খুব মজা করে লিনাক্স মিন্ট চালিয়েছে – ফিচার আর গ্রাফিক্স দেখে তো আঙ্কেল মুগ্ধ ।
কিন্তু সবচেয়ে আজব কাজটা করলেন পরের সপ্তাহে । আঙ্কেল চাইছিলেন অন্য আঙ্কেলের কানেকশনটা ব্যবহার করতে । কিন্তু সমস্যা হল সেটা আবার ম্যাক বাইন্ড করা কানেকশন । স্বাভাবিকভাবেই নতুন লিনাক্স ইউজার হিসাবে কিভাবে কানেকশন করতে হবে তা বুঝতে পারেননি , আর আমাকেও জানাননি । এই কাহিনী আর ঐ আঙ্কেলের প্ররোচনায় আবার উইন্ডোস ইন্সটল দিয়ে দিলেন !
পরের বার যখন দেখা হল আঙ্কেলকে জিজ্ঞেস করলাম ” ব্যাপার কী আঙ্কেল? মিন্ট ফেলে দিলেন যে ?
আঙ্কেল বললেন – ” ভাইরাস বড় ডিস্টার্ব করে !! ”

কথা শুনে আমি ঝাড়া ২ মিনিট তবদা মেরে ছিলাম – তারপর যে অট্টহাসি দিয়েছিলাম সেটা আপনার শুনবার কথা 🙂

Advertisements

10 comments on “এতোদিন যেথায় ছিলাম ( একটি পুনঃসূচনামূলক অপ্রয়োজনীয় লেখা , না পড়তে উৎসাহিত করা হচ্ছে )

  1. Rony Parvej বলেছেন:

    হা… হা… হা…
    এখন আবার নিয়মিত লেখা শুরু কর। 🙂

  2. Rony Parvej বলেছেন:

    খারাপ না, এরকম একটা গল্প আমারও আছে 😀
    পরে একদিন লিখবো ব্লগে।

  3. খুব হাসি পাচ্ছে 🙂 । দারুণ মজার ব্যাপার। আপনার প্রত্যেকটা লেখার মাঝেই আসলে নতুনত্ব থাকে। ধন্যবাদ 🙂 🙂

  4. হুম্‌ , ভালো আছি। আসলে পরীক্ষা ও বিভিন্ন কাজের জন্য একটু ব্যস্ত হয়ে গিয়েছিলাম 🙂 । তবে এখন ফিরে এসেছি, একটা টিউনও সেদিন লিখলাম। নতুন আরেকটা কয়েকদিনের মাঝেই পোস্ট করবো।
    ——————————————————————————————————————————————–
    কিন্তু আপনি গেলেন কই? আপনার না এদিকে একবার ঘুরে যাওয়ার কথা ছিলো 🙂 । ও ভাল কথা, এ মাসে বাসা পরিবর্তন করেছি। নতুন বাসার ঠিকানা আপনাকে ই-মেইল করে দিলাম। সময় পেলে একবার ঢুঁ মেরে যেয়েন 🙂 ।

    • সেদিনের টিউনটা দেখেছি … চমত্কার হয়েছে … অভিনন্দন টিউনটা নির্বাচিত হওয়ায় 🙂

      আপনার মেইল পেয়েছি … এখন তো বাসায় , ঢাকা আসলে ইনশাল্লাহ একবার ঘুরে যাবো ..
      ভালো থাকবেন 🙂

  5. dihan91 বলেছেন:

    জামাল লাস্টে যেই কথাটা বললা কি আর বলিব ভাই একদম মজে গেছি !! হা হা

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s