আমাদের মাথা পরিষ্কার !

একটা গল্প শুনুন – অনেক পুরানো গল্প , সবাই জানেন । তবুও লেখার জন্য লিখছি –

অনেক আগের কথা । এক দেশে এক লোকের ছিল সোনার ডিম পাড়া হাস । হাসটা প্রতিদিন একটা করে সোনার ডিম পাড়ত আর লোকটা সেটা বিক্রি করে পায়ের উপর পা তুলে জীবন কাটাতো । কিন্তু লোকটা ছিল অত্যন্ত লোভী – এমন করে সোনার ডিমের জন্য অপেক্ষা করা তার ভাল লাগছিল না । তাই সে ভাবল সে হাসটাকে জবাই করে সব ডিম একবারে বের করে নেবে – আর সেগুলো বেচে অনেক অনেক বড়লোক হয়ে যাবে !
যেই ভাবা সেই কাজ – পরদিন সে হাসটাকে পাকড়াও করে জবাই করে ফেলল । কিন্তু পেট কাটার পর তার মাথায় আকাশ ভেঙ্গে পড়ল – কারণ সেখানে কোন সোনার ডিম ছিল না ! এই শোকে লোকটা পাগল হয়ে ধুকে ধুকে করুণ মৃত্যুবরন করল ।


এই গল্পের সারমর্ম কী তা না হয় নাই বললাম ; তারচেয়ে একটা জোক বলি , শুনুন –

ঘটনাস্হান একটা মেন্টাল হাসপাতাল – নানান কিসিমের পাগল । একদিন দুইটা পাগল একসাথে হসপিটালের ভেতর একটা পুকুরের পাশে দাড়িয়ে ছিল । হঠাৎ কোন কথা না বলে একটা পাগল পানিতে ঝাপ দিল । পাশের পাগলটা সাথে সাথে ঝাপিয়ে পড়ে অন্য পাগলটাকে রক্ষা করল :-# যাইহোক যে পাগলটা বাচিয়েছিল তাকে নিয়ে ডাক্তাররা তো মহাখুশী – অবশেষে সুস্থ তো করা গেলো , নাইলে কী আর জীবনবাজি রেখে অন্যকে বাচাতে যায় ! তারা তার রিলিজের ব্যবস্থা করলেন :-/

রিলিজ নিয়ে যাওয়ার আগে এক ডাক্তার কৌতুহলবশত জিজ্ঞেস করলেন –

” আচ্ছা , আপনি তাকে পানি থেকে তুললেন কেনো ? ”

জবাবে সে পাছা চাপড়ে বলল

” আমার মাথা পরিষ্কার ” !

সরকার একটা নতুন বিমানবন্দর করার চিন্তা-ভাবনা করছে সবাই জানেন নিশ্চয়ই । যেকোন বিমানবন্দর করার জন্য এমন যায়গা পছন্দ করা হয় যেখানে উৎপাদন কম ; স্থানীয় আয় কৃষিজমি বা নির্বাচিত স্থানের উপর নির্ভরশীল নয় । সর্বোপরি যাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি হয় সেদিকেও লক্ষ্য রাখা হয় ।
আমাদের নেতারা এই মহান কাজের (!) জন্য যে যায়গা নির্বাচন করেছেন তাতে আমি অবাক হইনি ! শত হলেও তাদের মাথা পরিষ্কার ! সোনার ডিমপাড়া হাস জবাই করতেই তারা বেশী উৎসাহী !

Advertisements

16 comments on “আমাদের মাথা পরিষ্কার !

  1. abu afnan বলেছেন:

    ভাল লাগলো। ধন্যবাদ

  2. শুভ রহমান বলেছেন:

    সমস্যাটা তাদের না। আমাদের। আমাদের মাথা পরিষ্কার থাকলে উনারা এতোটা সাহস পেতো না।

    • আমার লেখাটাতে মাথা পরিষ্কারের মানে আসলে অনেক আলাদা , এই “মাথা পরিষ্কার” এর মানে জোকটার ভেতরে পাবেন !

      যাইহোক , মানুষ এখন যথেষ্ট সচেতন । কিন্তু তবুও তারা এই রকম দুঃসাহস দেখাচ্ছেন ! সত্যিই ভাবনার বিষয় …

  3. শুভ রহমান বলেছেন:

    আর আপনার স্ট্যাটাস ব্লগের আইডিয়াটা ভালো। কিন্তু একটাই সমস্যা, কমেন্ট করা যাচ্ছে না।

  4. শুভ রহমান বলেছেন:

    মানুষ সচেতন? কই? খালি তো মধ্যবিত্তের মাঝে এক অংশ কেবল। বাকিদের কি হবে? তারা তো পড়তেও জানে না।

    • পড়তে জানে না সেটা ঠিক , এমন ব্যাপারগুলোতে কিন্তু একজন না একজন নেতা বেড়িয়েই আসেন । তারা বেশ ভালোই সামলাতে পারেন ~ আমার কাছে আতঙ্ক মনে হয় শিক্ষিত ঝামেলা এড়ানো মানুষদের । প্রশাসনে যারা আছেন ( সচিব পর্যায়ে ) তারা কী অশিক্ষিত ? উত্তর হল – না । কিন্তু তারা তাদের অবস্থান থেকে কোন কথা বলছেন না !

      নীতিনির্ধারক পর্যায়ের মানুষেরা যদি শুধু “স্যার” “স্যার” না করে একটু ( বেশী দরকার নেই ) সবার কথা ভাবত তাহলেই কিন্তু একটা ভালো , গ্রহনযোগ্য সমাধান পাওয়া যায় । একটা উদাহরন দেই – যখন জাতীয় পরিচয়পত্রের কাজ শুরু হয় তখন প্রথমে বাংলা ইনপুটের জন্য বিজয় কী-বোর্ডের কথা ভাবা হয়েছিল । মো.জো. সেটা দেশের স্বার্থে বিনামূল্যে দিতে রাজি হয়নি । তখন এই প্রজেক্টে থাকা কর্মকর্তাদের বিচক্ষণতার কারনেই কিন্তু “অভ্র” ব্যবহার করা হয়েছিল – যদিও নানা যায়গা থেকে “বিজয়” কেনার জন্য চাপ ছিল ।
      বিষয়টা কী দাড়াল – তাদের অটল অবস্থানের কারণে আজকে আমরা একটা ইউনিকোড বেসড ডাটাবেজ পেয়েছি , নির্বাচন কমিশনের ডেভেলপ করা ফন্ট পেয়েছি , একটা চমতকার বাংলা আসকি কনভার্টার পেয়েছি , সবচেয়ে বড় কথা কোটি টাকা কম খরচ করে !

  5. শুভ রহমান বলেছেন:

    মাথা পরিষ্কারের ব্যাপারটা ধরতে পেরেছি। 🙂

  6. পলাশ চন্দ বলেছেন:

    শুভ জন্মদিন জামাল। আমার মাথাও পরিষ্কার করামু। হেল্পাও।

  7. পঙ্কজ ঠাকুর বলেছেন:

    হাসিনার মত দেশদ্রোহী একটা নষ্ট মহিলাকে নিয়ে কমেন্ট করতেও ঘৃণা হয়। দেশের মানুষ লাখ সমসসায় জরজরিত। সিমান্তে ওর বন্ধুরা পাখির মত গুলি করে বাঙালি মারছে,ওর দল বাজদের মুখে রা নেই। এবার খায়েশ হল দেশের মানুষের বুকে পারা দিয়ে ওর বাবার নামে বিমান বন্দর নিরমান। দেশের মানুষ ওর খায়েশ মিটিয়ে দিবে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s