উবুন্টু সফটওয়্যার অফলাইন ইন্সটলার : প্রস্তুতি এবং ইন্সটলেশন

উবুন্টুতে অনেকেই যে জিনিসটার অভাব বোধ করেন সেটা হল অফলাইন ইন্সটলার । যদিও উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল করা উইন্ডোসের চেয়ে ঢের সোজা – কিন্তু প্রতিবার ইন্সটলের পর উবুন্টুতে কোডেক , জাভা , প্রয়োজনীয় সফটওয়্যার গুলো নেট থেকে নামানোর ধাক্কাটা বেশ ভালোই , বিশেষ করে অনেকেই যেখানে জিপির শামুকগতির ইন্টারনেট ব্যবহার করেন 😐

যাই হোক বাংলাদেশের ইন্টারনেটের কথা বাদ দেই । অফলাইন ইন্সটলার বানাতে লাগবে –

  • উবুন্টুর লাইভ সিডি
  • এবং ফাইল ডাউনলোডের জন্য অবশ্যই একটা নেট কানেকশন !

আপনার নেট কানেকশনের অবস্থা ভালো না হলে ফাইল লিস্ট নিয়ে গিয়ে আপনার বন্ধুর কাছ থেকেও ডাউনলোড করতে পারেন । তবে প্যাকেজ লিস্ট আপডেট করার জন্য সামান্য সময়ের জন্য হলেও আপনার নেট কানেকশন লাগবে । তবে চিন্তার কিছু নেই এতে ২/৩ মেগাবাইটের উপরে খরচ হবে না ।

  • লাইভ সিডি থেকে বুট করুন । নেট কানেক্ট করুন ।
  • এবার System -> Administration থেকে Synaptic Package Manager খুলুন । Reload বাটনে ক্লিক করে প্যাকেজ লিস্ট আপডেট করে নিন ।
  • এবার যে সফটওয়্যারের অফলাইন ইনস্টলার বানাবেন সেটা খুজে বের করুন । রাইট বাটন ক্লিক করে Mark For install দিন । যে কয়টা একবারে ইন্সটল করবেন সেগুলো একসাথে সিলেক্ট করে দিতে পারেন – যেমন vlc আর ubuntu-restricted-extras একসাথে একটা অফলাইন ইন্সটলার বানাতে পারেন। তবে আলাদা আলাদা বানাতে চাইলে একবারে সিলেক্ট করা যাবে না । ধরা যাক আমি vlc সিলেক্ট করলাম ( সাথে সাথে এর ডিপেন্ডেন্সিগুলোও সিলেক্ট হয়ে যাবে , এ সংক্রান্ত কোন কনফার্মেশন এলে OK করে দেবেন ) ।
  • এবার File মেন্যু থেকে General Package Download Script এ ক্লিক করুন – রিলেভেন্ট নামে সেভ করে নিন । আর সাথে অবশ্যই .txt লাগিয়ে দেবেন । আর যদি উবুন্টুতেই ডাউনলোড করেন .sh এক্সটেনশন দিয়ে দেবেন । ধরুন আমাদের ফাইলটা সেভ করলাম vlc.sh নামে । ফাইলের ভেতরে দরকারী ফাইলগুলো এর লিন্ক পেয়ে যাবেন ।
  • এবার যেকোন ফোল্ডারে রেখে ফাইলটা চালান । উবুন্টুতে টার্মিনালে ডাউনলোড শুরু হবে । আমরা যে ফাইলটা জেনারেট করেছি সেটা একটা ব্যাশ স্ক্রিপ্ট । এই ফাইলটা আপনি যেখানে রেখে চালাবেন সেখানেই ডাউনলোড করা ফাইলগুলো সেভ হবে । এক্ষেত্রে স্ক্রিপ্টটা আলাদা একটা ফোল্ডার করে চালানোই ভালো , এতে একটা সফটওয়্যারের সবগুলো ফাইল একবারে একটা ফোল্ডারে পেয়ে যাবেন ।
  • আর যদি উইন্ডোস থেকে ডাউনলোড করেন তবে txt ফরম্যাটে ফাইলটা সেভ করে খুলুন । ভেতরে wget -c এই ফরম্যাটে লিন্কগুলো পাবেন । এগুলো ডাউনলোড করে এক যায়গায় সেভ করুন

এবার ইন্সটলের পালা । দুইভাবে এই কাজ করতে পারেন – সিনাপ্টিক দিয়ে অথবা কমান্ড লাইনে ।

  • সিনাপ্টিক খুলে File মেন্যু থেকে Add Downloaded Packages এ যান । আপনার ডাউনলোড করা ফাইলগুলো দেখিয়ে দিন । সিনাপ্টিক নিজে নিজে ইন্সটল করে নিবে ।
  • অথবা টার্মিনালে লিখুন cd । যদি হোম ফোল্ডারে vlc নামে থাকে তবে কমান্ডটা হবে cd vlc .
    এরপর টার্মিনালে লিখুন – sudo dpkg -i *.deb … এন্টার করে পাসওয়ার্ড দিলেই প্যাকেজগুলো ইন্সটল হয়ে যাবে ।

উবুন্টু/লিনাক্স মিন্টের সাথে ভালো থাকুন 🙂

Advertisements

5 comments on “উবুন্টু সফটওয়্যার অফলাইন ইন্সটলার : প্রস্তুতি এবং ইন্সটলেশন

  1. বারী বলেছেন:

    জামাল ভাই
    কেমন আছেন? একটু সমস্যায় পড়েছি। grab menu এর ব্যাপারে। প্রতিবার আপডেট করার পরে গ্রাব মেন্যুতে নতুন কিছু যোগ হয়। কিভাবে এটি এডিট করা যায়?

    • নতুন যে এন্ট্রি গুলা যোগ হয় সেগুলা মূলত পুরাতন লিনাক্স কার্নেল । যদি কখনও দরকার হয় সেজন্য এগুলো মুছে ফেলা হয় না । আপনি চাইলে এগুলো আন-ইন্সটল করে দিতে পারেন ।
      Ubuntu-tweak দিয়ে কাজটা আরো সহজে করতে পারেন । উবুন্টু টুইক এর clean package অংশে যান , সেখানে Clean Kernel এ দিন । সব সিলেক্ট করে আনইন্সটল করে দিন ।
      অদরকারী গ্রাব এন্ট্রিগুলো চলে যাবে ।

      আপনি আছেন কেমন ?

  2. আসরাফ বলেছেন:

    আমার অন্য এক খান সমস্যা আছে।
    আমি ওপেরা ইনস্টল দিয়েছিলাম এখন রিমুভ করতে পারছি না।
    টার্মিনাল কোড দিলে সবচেয়ে ভাল।

    • Jamal Uddin বলেছেন:

      কিভাবে ইন্সটল করেছিলেন ? টার প্যাকেজ থেকে , না সফটওয়্যার সেন্টার থেকে রেপো এড করে ?
      আর আনইনন্সটল করতে গেলে কী এরর দেখায় ?

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s