ভারত – পাকিস্থান খেলাঃ সমর্থন আর সমর্থক নিয়ে হাবিজাবি ভাবনা

মার্চ ৩১ , ২০১১
সন্ধ্যা ৭ টা ৩৭ মিনিট

আজ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম শুরুর মাসের শেষ দিন। ১৯৭১ সালে এই দিনে পাকিস্থানী হানাদার বাহিনী বাংলাদেশের সাধারন মানুষের উপর ঝাপিয়ে পড়েছিল অমানুষিক পাষন্ডতা নিয়ে । যে কোন স্বাভাবিক তো দূরে থাক অস্বাভাবিক কোন মানুষের পক্ষেও এটা কখনও সম্ভব বলে আমার কখনও মনে হয় না । পাকিস্থান যদি আমাদেরকে তাদের একটা অংশ বলে ভাবত তাদের পক্ষে কী এভাবে আক্রমণ করা সম্ভব ছিল ? জানিনা , পাকিগুলোকে কখনও বুঝতে পারিনা । তারা নিজেদের ভেতর এতো বেশি মারামারি করে কেনো ?

গতকাল ভারত-পাকিস্থান এর খেলা ছিল । বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল – যে হারবে তার বিদায় । এই উপলক্ষে বলতে পারেন বাংলাদেশের মানুষ তিনটা দলে ভাগ হয়ে গিয়েছিল ( এখনো আছে অবশ্য ) – ভারত সমর্থক , পাকিস্থান সমর্থক , নিষ্ক্রিয় সমর্থক । শুধু যে সমর্থন ব্যাপারটা আসলে সেইরকম না । রাস্তা-ঘাট , বাসা-বাড়ি সব যায়গায় আলোচনার বিষয়বস্তু ছিল একটাই – কে কার সমর্থন করেন । প্রথমে খেলা দিয়ে শুরু হওয়া এই আলোচনার শেষ পরিণতি হয় “ভারতের দালাল” আর “রাজাকার” বলে গালি দিয়ে ।

গত কিছু বছর ধরে বাংলাদেশে একটা নিরব বিপ্লব ঘটে গেছে বলতে পারেন । আমরা আমাদের এই দেশ নিয়ে কোন উচ্চাশা তো দুরে থাক কল্পনাই করতাম না বাংলাদেশ বিশ্বকাপে খেলছে । আগে ভারত কিংবা পাকিস্থানের সাথে বাংলাদেশের কোন খেলা থাকলে সেখানে চিন্তার কিছু ছিল না । যতই দোয়া-দুরুদ কর – পাকিস্থান কিংবা ভারতই তো জিতবে ! আজ সেই বাংলাদেশ যেকোন দেশকে চ্যালেন্জ করার ক্ষমতা রাখে । আর সমস্যার শুরু এখানেই ! বাংলাদেশ এর খেলা থাকলে দেশপ্রেম দেখানোর জন্যও তো সাপোর্ট করতে হয় ( মনে মনে কী অবস্থা আল্লাহই জানেন ! ) – দেশকে ভালোবাসার কাজটা মনে হয় কষ্টের । সেদিন একজনকে বলতে শুনলাম ” বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে উঠে গেলে তো সমস্যা ! পাকিস্থানের সাথে ম্যাচ পড়লে কাকে সাপোর্ট করব ? “ ভাগ্যিস বাংলাদেশ তেমন ভালো খেলতে পারে নি !

কাল ভারত পাকিস্থান খেলার সময় আমার রুমে একদল জুনিয়রের মধ্যে বিরাট আলোচনা শুরু হল । স্বাভাবিকভাবেই আলোচনা লাইন ছেড়ে বেলাইনে চলা শুরু করল । এবং বেলাইনে চলতে চলতে অতি স্বাভাবিকভাবে বাংলাদেশের সাথে পাকিস্থানের আলোচনা চলে এলো । পাকিস্থান সমর্থকদের মতামত পাকিস্থান বাংলাদেশের উপর আক্রমণ করে কোন দোষ করেনি । আর পাকিস্থান যেরকম করে মেরেছে তেমন নাকি বাংলাদেশের পার্বত্য এলাকায় হয় !! তাইলে পাকিস্থান সাপোর্ট করতে সমস্যা কোথায় ? বরং ভারত খুবই খারাপ । বাংলাদেশ ছোট বলে ভারত বাংলাদেশকে কেয়ারই করে না – জোর করে সুবিধা আদায় করে নিচ্ছে । বাংলাদেশের ভেতরে নানা রকম গন্ডগোল লাগাচ্ছে । একজন তো বলেই ফেলল – “ পাকিস্থানের সাথে থাকলে বাংলাদেশ ভালো করত ” ( ! )

ভারত সমর্থকরা আবার খুবই দেশপ্রেমী ! তাদের মত বাংলাদেশে পাকিস্থান কী রকম হত্যা চালিয়েছে , কী রকম নির্যাতন করেছে এর পরও কী পাকিস্থানী রাজাকারদের সাপোর্ট করব নাকি ? দরকার হলে ভারতকে সব দিয়ে দিব তবু পাকিস্থানের সাথে আমরা নাই । হাজার হোক বাংলাদেশকে অস্ত্র দিয়ে সাহায্য তো ভারতই করেছিল । তাছাড়া বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস পাইয়ে দেবার ঋণ শোধ করার একটা ব্যাপারও তো আছে ‍! সেটাও তো আর ভুলবার নয় !

প্রথমদিকে জুনিয়রদের আলোচনা খুবই মজার ছিল বলতে পারেন । স্বাভাবিক খেলা সংক্রান্ত আলোচনা । কিন্তু রাজনৈতিক ব্যাপার স্যাপার চলে আসল তখনই মেজাটটা খিচড়ে গেল । সেখানে আরো অনেক মজার কথাবার্তা ছিল – সেসব লিখলাম না একটা সার্ভে পেপার লিখা বাদ দিয়ে এসব আজেবাজে লিখছি । যাই হোক আমার কথায় আসি – দেশটা তো আমাদের তাইনা ? আমার দেশকে আমি সাপোর্ট অবশ্যই করব , কিন্তু সাপোর্ট যেহেতু করব তবে জানপ্রাণ দিয়ে নয় কেনো ? অন্য যেকোন দেশের দিকে তাকিয়ে দেখুন – তারা যা করে দেশের স্বার্থ চিন্তা করেই করে । আপনি যে ভারত – কিংবা পাকিস্থানের জন্য জানপ্রাণ দিয়ে দিচ্ছেন , দিনমান নিজের মানুষজনদের সাথে তর্ক করছেন ভারত কিংবা পাকিস্থান কোন কাজটা বাংলাদেশের স্বার্থে করেছে বলুন তো ? একটা কাজও কেউ করেনি । তাইলে আপনার কেনো কে ভালো কে খারাপ নিয়ে ছুটোছুটি ? আপনার নিজের দেশের জন্য ছুটোছুটি করুন না ? হাজার হোক নিজের দেশ তো ! খেলা নিয়ে আলোচনা করুন কোন সমস্যা নেই । খেলা থাকবে, সাপোর্ট থাকবে – আলোচনা থাকবেই । তাই বলে দেশকে অপমান করবেন না । প্লিইইজ …

বাংলাদেশ বাদ পরার পর আমার বিশ্বকাপ শেষ হয়ে গেছে । আমি এখনও খেলা দেখি , আনন্দের সাথেই দেখি । আশা করি বাংলাদেশের হাতে বিশ্বকাপ দেখে একদিন সেই আনন্দ পরিপূর্ন হবে । সেইদিন রাস্তায় রাস্তায় যে আনন্দ মিছিল হবে তাতে আনন্দের কোন সীমা থাকবে না – আমি নিশ্চিত । বাংলাদেশের জন্য সবসময় শুভকামনা । আর যারা দেশকে ছেড়ে অন্য দেশ নিয়ে নিজেদের ভেতর ঝগড়াঝাটি করেন তাদের জন্য সহমর্মিতা রইল ।

Advertisements

2 comments on “ভারত – পাকিস্থান খেলাঃ সমর্থন আর সমর্থক নিয়ে হাবিজাবি ভাবনা

  1. akhlaksohel বলেছেন:

    ভালো লিখেছেন।এইরকম কিছু লিখার ইচ্ছা ছিল।
    কিন্তু আমি গুছিয়ে লিখ্তে পারি না।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s