এমন যদি হত ! ভাবনাগুলো পড়তে পারি, জাদুকরের মত !

ধরুন আপনি রাস্তা দিয়ে বা’দিক ঘেষে হেটে যাচ্ছেন, ওপাশ থেকে আরেকজন হেটে আসছে । ফুটপাথটা ছোট তাই আপনাকে যেকোন একটা পাশ নিয়ে হেটে যেতে হবে । অপরপাশের মানুষটা যখন কাছাকাছি চলে এলো তখন আপনি তাকে পথ দেবার জন্য ডানে সরে এলেন। ঠিক সেই সময়টাতেই লোকটা ভেবেছিল বায়ে সরে আপনাকে পথ দেবে ফলে আপনারা মুখোমুখি হয়ে গেলেন । এবার আপনি বায়ে সরলেন, লোকটাও তার হাতের ডানে সরে এলো … আবার মুখোমুখি ! ডানে বায়ে , ডানে বায়ে এরকম তিন-চারবার করে অবশেষে একজন ঠিক করলেন দাড়িয়ে থাকবেন অন্যজন তাকে পাস করে গেলেন – সাথে মুখে একটা হাসি । যখনই এরকম জিনিসগুলো ঘটে তখনই ডানে-বায়ে হওয়ার ব্যাপারটা দুই-তিনবার ঘটেই ! ধরুন এমন যদি হত আপনি কাউকে দেখে পুরোপুরি নিশ্চিতভাবে জেনে গেলেন তিনি ডানে যাবেন – কোন অনুমান নয় তবে ব্যাপারটা কেমন হত ? আমি জানিনা কী হত তবে একটা হাসি বিনিময়ের মত ঘটনা হয়ত ঘটত না !

ছোট বেলার কথা, সবেমাত্র জেনেছি গাছেরও প্রাণ আছে । বিষয়টা নিয়ে আমি বেশ এক্সাইটেড এই ভেবে যে গাছের যেহেতু প্রাণ আছে তাহলে অবশ্যই আমাদের মত ভাবের আদান-প্রদান করে ! কিন্তু কিভাবে এই ছিল প্রশ্ন । অতিমাত্রায় মুখচোরা ছিলাম বলে কাউকে কখনও প্রশ্নটার উত্তর জিজ্ঞেস করা হয় নি – আমার অনুমান ছিল গাছ তো মাটির সাথে লাগানো, সবগাছের যেহেতু একই প্লাটফরম তাই মাটির মাধ্যমেই এরা যোগাযোগ করে । সেই অনুমানের উপর ভিত্তি করে টবে লাগানো গাছের জন্য আমার খুব মায়া হত – বেচারারা কত নিঃসঙ্গ ! এই কিছুদিন আগে জেমস ক্যামেরনের এভাটারে সেই আইডিয়ার প্রতিফলন দেখে অবাক হয়েছিলাম ।

মানুষ মানুষের সাথে মানসিকভাবে যোগাযোগ করতে পারবে কিনা, পারে কিনা, যদি পারে সেটার তীব্রতা কেমন ? সবাই যদি সমানভাবে যোগাযোগ করতে পারত তবে কেমন হত দুনিয়ার চিত্র এসব ভেবে সময় কাটাতে আমার বেশ ভালো লাগে । আমার বেশীরভাগ ভাবনা অনুমান এবং কল্পনাপ্রসুত বলে সেগুলো লিখে রাখতে ইচ্ছে করে না । এর কারণও আছে অবশ্য – ব্লগ, ফেসবুকে সত্য-মিথ্যা মিশিয়ে এতো এতো তথ্য , কে যে সিরিয়াস সত্যি বলছে সেটা বের করতেই মস্তিস্কের ব্যবহারযোগ্য দশভাগের এক ভাগ খরচ হয়ে যায় ! তাই আগেই বলে রাখছি “এমন যদি হত” শিরোনামওয়ালা যেসব লেখা সেগুলো নিতান্তই ভাবনা, সায়েন্টিফিক্যালি কিংবা প্র্যাকটিক্যালি নেবার কোন কারণ নেই ।

শুভসকাল সবাইকে !

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s