বাংলাদেশ

ভাবো একবার
এই দেশ যদি না হত তোমার আমার ।
গ্রীষ্মের কাঠফাটা রোদে গাছের ছায়ায়,
এলিয়ে দেয়া যেত না অলস দেহখানি ।
মন মাতাত না আম কাঠালের ঘ্রাণ,
কালো জামের শাখায় চড়ে,
রাঙানো হত না ছেলেবেলার মুখখানি ।

ভাবো একবার,
এই দেশ যদি না হত তোমার আমার ।
বর্ষায় হিজল, তমাল গাছের পাতায়
দেখা হত না শ্রাবণ ঝর্ণাধারা ।
পানির রাজ্যে হাঁসদের বৃষ্টি বিলাস,
শাপলা-শালুকের হাওড় বাগান
সবই মনে হত মায়াহীন আর ছ্ন্নছাড়া ।

ভাবো একবার
এই দেশ যদি না হত তোমার আমার ।
শরতের কাশফুল হত ধারালো – ধূষর,
পদ্মার চর জন্ম দিত না নতুন জনপদ ।
আকাশে ভেসে যাওয়া পেজা তুলো,
ঘুমটা পড়ানো ছই[১] দেয়া গরুর গাড়ি,
কোন কিছুই ছুয়ে যেত না এ মনের মসনদ ।

ভাবো একবার
এই দেশ যদি না হত তোমার আমার ।
নবান্ন উৎসব হত না ঘরে ঘরে,
সাজত না বাংলা গ্রাম নববধুর সাজে ।
বাঘা লাটিম [২] আর বাঘা ঘুড়ি,
উঠোনে সুর করে ধান মাপার গান,
সবই মনে হত অভিনয়, কৃত্তিম আর বাজে ।

ভাবো একবার
এই দেশ যদি না হত তোমার আমার ।
শীতের সকালে পাতা কুড়ানো মেয়ে,
পাতা কুড়াতে বেরোত না ভয়ে ।
কুয়াশা ভেজা চাদের আলো,
আগুনের কুন্ডুলিকে ঘিরে ভাঁপা পিঠে
দেখার আনন্দ হয়ত যেতো মিয়ে ।

ভাবো একবার
এই দেশ যদি না হত তোমার আমার ।
ফালগুনেও কবি থাকতেন নিরবে নিভৃতে,
গাছের পাতায় থাকত না জীবনের ছোয়া ।
হলুদে ধোয়া সরিষার মাঠ,
উদাস সুরে রাখালের গাওয়া গান,
থেকেও মনে হত ওসব কবেই গেছে খোয়া ।

লাখো শহীদের রক্তে ভেসে,
নির্ঘুম রাত আর দুঃসাহসে মোড়া,
শত জনমের প্রার্থনা এই দেশ,
এই দেশই আপন ঠিকানা ।
শত্রুর সবচেয়ে বড় প্ররোচনায়,
যেনো ক্ষতি না করি তার,
হে আমার রব, এটুকুই শুধু প্রার্থনা ।

পুনঃ

[১] ছই – গরুর গাড়ি কিংবা নৌকার ছাদ ।
[২] বাঘা লাটিম – দুইজন মিলে চালাতে হয় এমন বড় আকারের লাটিম ।

এর পরে আবার কবে সবার সাথে দেখা হবে কে জানে ? দেখা হোক বা না হোক সবাই সবসময় ভালো থাকুন । সবার জন্য বিজয় দিবসের শুভেচ্ছা রইল।

মন্তব্য করুন

