আমার আমি


বাংলা ব্লগজগতে অনেকেই ছদ্মনামে লিখেন , তবে আমার বেলায় ছদ্ম আর আসল দুই নামই জামাল উদ্দিন খান । মুসলিম বলে নামের সাথে মহানবী সঃ এঁর নাম যুক্ত হয়ে সেটা হয়েছে মোঃ জামাল উদ্দিন খান । তবে আমি নিজেকে জামাল উদ্দিন বলে পরিচয় দিতেই বেশী পছন্দ করি । স্কুল লেভেলে এক স্যার ছিলেন আমার অসম্ভব প্রিয় , সেই স্যার আমাকে সবসময় কোন একটা কারণে জামাল উদ্দিন নামে ডাকতেন । সেইটা মাথার ভেতর পাকাপাকিভাবে বসে গেছে ।

লিখতে পছন্দ যতটা না করি তার চেয়ে বেশী পছন্দ করি সাহায্য করতে । কারো কোন সমস্যার সমাধান করতে অনেক ভালো লাগে , এবং ভালো লাগাটাই স্বাভাবিক । মূলত এই কারণেই আমার ব্লগিং শুরু । আমার লেখার হাত ভালো না , মাথাও ফাকা – তাই টেকি লেখাটেখাই মূলত লিখি , এই ঘরানার লেখার জন্য সাহিত্যের যেমন দরকার হয় না তেমনই তেমন মাথারও দরকার নেই । নিজে কাজ করতে গিয়ে সাধারণত যেসব সমস্যার সম্মুখিন হয়েছি , কিংবা নতুন কিছু খুজে পেয়েছি সেসবই মূলত আমার লেখার উৎস । তাই দরকারে না আসলে আমার ব্লগ পড়ে বিরক্তি লাগতে পারে ।

আপাতত করার মাঝে যা করছি তা হল পুরকৌশলী হবার জন্য পড়ছি । বিষয়টা ইন্টারেস্টিং এই কারণে এতে এমন কোন টেকনোলজি নাই যার প্রয়োগ নাই । তবে আমার আগ্রহের বিষয় ছিল – ম্যাকানিকাল এবং কম্পিউটিং এ । সেটা অবশ্য ব্যাপার না । গ্রেজুয়েশনের উদ্দেশ্য কখনই কোন নির্দিষ্ট বিষয় শেখানোর মাঝে সীমাবন্ধ না বরং আমার মনে হয় গ্রেজুয়েশন এর উদ্দেশ্য “কিভাবে শিখতে হবে” সেটা শিখানো । কিভাবে শিখতে হবে সেটা যদি শিখা যায় সাবজেক্ট সেখানে কোন বাধা নয় বলেই আমার মনে হয় ।

আগে একসময়ে উবুন্টু নিয়ে আক্ষরিক অর্থেই নিয়মিত লিখতাম , ইদানিং কাজটাজ নিয়ে এতো বেশি ব্যস্ত হয়ে পড়েছি যে লিখার মত ধৈর্য পাই না । আমি জানিনা উবুন্টু নিয়ে এখন নিয়মিত লেখা সম্ভব কিনা , তবে কারো কোন সাহায্য দরকার হলে জানাবেন – যথাসম্ভব চেষ্টা করব সমাধান করতে । যে সময়টাতে আমার লেখালেখির শুরু সে সময়টাতে উবুন্টু ইউজার যেমন কম ছিল , সাহায্যকারীর সংখ্যাও তেমনই কম ছিল । আর যে সময়টাতে আমি অনাকাঙ্খিত নেট বিরতিতে পড়ি সে সময়টাতে প্রচুর উবুন্টু ইউজার , সবারই সাহায্য করার স্পিরিট সেই সময়টাতে উবুন্টু নিয়ে সবার এতো আগ্রহে আমি সত্যিই মুগ্ধ এবং আনন্দিত । আমি এখন ভারমুক্ত ।

হাবিজাবি লেখার এই সাইটে এমনিতেই কিছু নেই , তবুও যদি আপনাদের কাজে লেগে থাকে তবে তো কথাই নেই – আমি অনেক অনেক আনন্দিত । জামাল উদ্দিনের এই আবজাব সাইটে আপনাকে স্বাগতম এবং আবারও স্বাগতম ।

এভাটার/প্রোফাইল পিকচার কৃতজ্ঞতাঃ মাটির ময়না

Advertisements