উবুন্টু ৯.১০ এবং মিন্ট ৮ হেলেনাতে সহজে সিটিসেল ZTE 880+ মডেম দিয়ে ইন্টারনেট ব্যবহার ( wvdial ছাড়া , সরাসরি নেটওয়ার্‌ক ম্যানেজার দিয়ে)

সিটিসেলের ZTE 880+ মডেমটা অনেক লিনাক্স ব্যবহারকারীকেই খুব পীড়া দিয়েছে । আগের কোণ ভার্‌সনেই এটা সরাসরি ব্যবহার করা যেতো না । মডেমটাও চিনত না । তাই মডেমটা চিনিয়ে দিয়ে wvdial দিয়ে কনফিগার করে ইন্টারনেটে কানেক্ট করতে হত । ৯.০৪ এ এসে সমস্যা আরেকধাপ বাড়ল যখন শিপ করা আইএসও/সিডি থেকে wvdial প্যাকেজটা বাদ দিয়ে দিলো !
৯.১০ তে মডেমটা ডিফাল্ট নেটওয়ার্‌ক ম্যানেজার দিয়েই কানেক্ট করা যাচ্ছে । যদিও কার্‌নেলে কোণ ভুলের কারনে এখনও সঠিক মডিউলটা এসাইন করছে না । আমরা নেটওয়ার্‌ক ম্যানেজারকে ডিভাইসটা চিনিয়ে দিয়ে নেটওয়ার্‌ক ম্যানেজার দিয়ে কানেক্ট করব ।

যা যা করতে হবেঃ

  • ডিভাইসটা পিসিতে লাগিয়ে নিন । মডেম হিসেবে চেনানোর জন্য নীচের কমান্ড দিনঃ

    $ sudo modprobe usbserial vendor=0x19d2 product=0xfffd

    (কপিপেষ্ট করলে $ টুকু ছাড়া করবেন , কমান্ড বোঝাতে $ সাধারনত ব্যবহার করা হয় )

  • নেটওয়ার্‌ক আইকনের উপর ক্লিক করুন । New Mobile Broadband (CDMA) connection নামে একটা অপশন পাবেন , এটা সিলেক্ট করুন ।

  • Setup a Mobile Broadband Connection শিরোনামের একটা উইন্ডো পাবেন । Forward করুন ।

  • কোণ দেশের প্রোভাইডার সেটা জিজ্ঞেস করবে । আমার ক্ষেত্রে বাংলাদেশ । সিলেক্ট করে Forward দিন ।

  • এই পাতায় মোবাইল ব্রডব্যান্ডের জন্য বাংলাদেশের কোণ সিডিএমএ প্রভাইডার না থাকায় খালি দেখাবে । আমরা সিটিসেলকে যোগ করে নিবো । এখানে “I can’t find my provider and i wish to enter it manually” চেক করে দিয়ে বক্সে প্রোভাইডার ( এখানে CityCell ) লিখে Forword দিন ।

  • Your provider : CityCell,Bangladesh দেখাবে । Apply করে বেরিয়ে আসুন। এখন নেটওয়ার্‌ক ম্যানেজার কানেক্ট করতে চাইবে । কিন্তু কানেকশন কনফিগার করা না থাকায় কানেক্ট হবে না । আমাদের এবার একটূ কনফিগার করতে হবে ।
  • নেটওয়ার্‌ক ম্যানেজারের আইকনে রাইট বাটন ক্লিক করে Edit Connections এ যান । Mobile Brodband ট্যাবে যান । আমাদের কানেকশনটা সিলেক্ট করে Edit এ ক্লিক করুন ।

  • Mobile Brodband সেটিংস এ UserName , Password দুটোই waps দিন । কানেকশন নেম ইচ্ছা করলে CityCell Zoom দিতে পারেন । Apply করে বেরিয়ে আসুন ।

  • এবার নেটওয়ার্‌ক ম্যানেজারে ক্লিক করলেই CityCell Zoom নামে একটা নতুন কানেকশন পাবেন । ক্লিক করলেই কানেক্ট হয়ে যাবে ।

৯.১০ তে মডেম ডিটেক্ট সঙ্ক্রান্ত একটা বাগ আছে । আশা করি ১০.০৪ এর কার্‌নেলে এটা ঠিক করা হবে ।
ভালো থাকুন সবাই ।

আপডেটঃ ১০.০৪ ল্যুসিড লিংক্স এবং ১০.০৪ ম্যাভেরিকেওও একইভাবে কনফিগার হয় । এর পরের ভার্সনগুলোতেও আশা করি এর ব্যতিক্রম হবে না , হয়ত সরাসরিই পেয়ে যেতে পারে 🙂

18 comments on “উবুন্টু ৯.১০ এবং মিন্ট ৮ হেলেনাতে সহজে সিটিসেল ZTE 880+ মডেম দিয়ে ইন্টারনেট ব্যবহার ( wvdial ছাড়া , সরাসরি নেটওয়ার্‌ক ম্যানেজার দিয়ে)

  1. Sajib বলেছেন:

    লিনাক্সমিন্ট ৮ ডাউনলোড করেছিলাম লিনাক্সমিন্ট ডটকম থেকে টরেন্ট এর মাধ্যমে। কিন্তু ইন্সটল করতে পারলাম না। সিডিতে এবং পেনড্রাইভে, দু’টোতেই বার্ন করেছি। সিডিটা বুট করে না, পেনড্রাইভ করে। আমি রান ফ্রম ইউএসবি থেকে শুরু করে সবগুলো দিয়ে চেষ্টা করেছি। কিন্তু হয়না। কিছুক্ষণ পর একটা এরর আসে যেটাতে mountall: /dev/(এখানে আরো কী কী জানি থাকে 😉 ) error

    এমন কতগুলো মেসেজ আসে। তারপর কন্ট্রোল অল্টার ডিলিট চাপলে সিস্টেম রিস্টার্ট হয়। 😦

    লিনাক্স মিন্ট ভাগ্যে নাই।

  2. tanim বলেছেন:

    এখানে DNS address টা দিলে না জামাল…

  3. তারেক বলেছেন:

    জামাল ভাই, পোস্টগুলা আপনার ব্লগে প্রকাশ করার সাথে সাথে যদি “মুশকিল আসান” – এ পোস্ট করতেন তাহলে ভাল হত 🙂

  4. Bari বলেছেন:

    জ়ামাল ভাই
    খুব সুন্দর লেখা। আমি কি zoom ultra modem টা এভাবে connect করতে পারব, না এই link টা http://ubuntubd.wordpress.com/2010/06/19/উবুন্টু-লিনাক্স-মিন্টে-স/ follow করতে হবে। দয়া করে মেইল এ জানাবেন। lutfullahelbari@yahoo.com

  5. Bari বলেছেন:

    আপনার উল্লেখিত দুটো site ই প্রচুর পড়ছি। অতি সত্তর ubuntu তে চলে আসার ইচ্ছা আছে। কিন্তু আমার printer টা ubuntu তে কিভাবে configure করব তা নিয়ে চিন্তায় আছি। Printer : Lexmark Z1320. আপনার কাছে কোন সমাধান হবে কি?

    • Tareq বলেছেন:

      প্রিন্টার আসলে না লাগালে বোঝা যাবে না। আমার canon mp145 প্রিন্টার লাগানোর সাথেই নোটিফিকেশন দিলো প্রিন্টার পাইছে। অটো কনফিগার হয়ে গেল, আমি তো দেখে পুরা হা। এখন আপনার প্রিন্টার কেমন করবে সেইটা দেখে নিতে হবে।

    • তারেক ভাইয়ের মত আমারও একই মত । আপনি লাইভ সিডি থেকে চালিয়ে ( সবচেয়ে ভালো হয় ইন্সটল করে নিলে ) একবার টেস্ট করে দেখুন ।

      যদি না হয় তবে আমাদের প্রযুক্তি ফোরাম তো আছেই 🙂

  6. […] উবুন্টু/লিনাক্স মিন্টে গ্রামীনফোনের নতুন মোডেম কনফিগার উবুন্টু / লিনাক্স মিন্টে সিটিসেল জুম আল্ট্রা মোডেম কনফিগার উবুন্টু ৯.১০ এবং মিন্ট ৮ হেলেনাতে সহজে… […]

  7. […] না মোডেম চিনিয়ে দেয়ার কমান্ডটা দিয়ে এই পোষ্টের মত একটা নতুন কানেকশন করে নিন । ব্যস ! এবার […]

  8. রকিবুল হাসান বলেছেন:

    ubuntu 10.10 তে কিভাবে qubee wireless modem configure করব

    • কিউবি এর ইউএসবি মোডেমটা আমি যতদূর জানি লিনাক্সে চলে না । আপনি যদি সম্ভব হয় তবে কেক সাইজ মোডেমটা নিয়ে নিন , ঐটা প্লাগ-এন্ড-প্লে কাজ করে ।
      অনেক দেরীতে উত্তর দিলাম বলে দু:খিত , আসলে অনেকদিন অনলাইন ছিলাম না তো তাই দেখা হয় নি ।
      ভাল থাকবেন ।

  9. কেএসআমীন বলেছেন:

    খুব কাজের পোস্ট। অনেক ধন্যবাদ

এখানে আপনার মন্তব্য রেখে যান